Wednesday, November 23, 2016

শিক্ষকতা পেশায় প্রাপ্ত ১ম প্রশিক্ষন

আসলে অনেকের জন্য এটি তেমন কোন বিশেষ বিষয় নয়। তবে আমার কাছে বিষয়টা বিশেষ কিছু বলেই মনে হয়েছে, তাই এই বিষয়ে কিছু লিখব বলে বসলাম। হ্যাঁ, সদ্য সমাপ্ত 5th ELT Course এর কথা বলছি। 



শিক্ষকতা পেশায় আমি যোগদান করি ১ সেপ্টেম্বর ২০১৪ তারিখে। প্রায় ০২ বছর সময় অতিক্রান্ত হবার পর মনের মত একটি প্রশিক্ষনে যাবার প্রস্তাব পেলাম আমার বিদ্যালয়ের সম্মানিত প্রধান শিক্ষক জনাব মোহাম্মদ হোসেন স্যার এর কাছ থেকে। আসলে এই English Language Teaching (ELT) বিষয়ের উপর আমার দুর্বলতা ছিল আরও আগে থেকে। যখনি প্রধান শিক্ষক মহোদয় প্রস্তাব টা দিলেন, আমি সম্মতি জানাতে দুই বার চিন্তা করিনি। তাই প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি প্রধান শিক্ষক মহোদয়কে এবং মীরসরাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জনাব হুমায়ুন কবির সাহেবকে। 

পেশাগত উন্নয়ন এর জন্য প্রশিক্ষন এর কোন বিকল্প নেই। বিশেষ করে শিক্ষকতা পেশায়। বাংলাদেশের শিক্ষা খাত দ্রুত উন্নতি সাধন করছে এবং আধুনিকায়ন করা হচ্ছে। প্রশিক্ষন ছাড়া এই খাতে শক্ত পায়ে দাঁড়িয়ে থাকা এখন খুবই মুশকিল।আর প্রশিক্ষণটা যদি ELT এর উপর হয়, তাহলে তো কথাই নেই।যাই হোক ১২ নভেম্বর শুরু হল প্রশিক্ষন। প্রশিক্ষন এর প্রথম দিনই জানতে পারলাম, এটি কোন প্রজেক্টভুক্ত প্রশিক্ষন নয় বরং সরাসরি শিক্ষা মন্ত্রনালয় এর অধিভুক্ত NAEM (National Academy for Educational Management) এর পরিচালনাকৃত একটি সরকারি প্রশিক্ষন এবং NAEM এর নিজস্ব Teacher Trainer রাই এখানে প্রশিক্ষন প্রদান করবেন। উদ্দীপনা আরো বেড়ে গেল। সত্যি কথা যদি বলি, প্রথম দিন একটু ভয়ও পেয়েছিলাম কারন প্রশিক্ষণার্থীদের মধ্যে অনেকে ছিলেন চট্রগ্রাম এর নাম করা সব স্কুলের ইংরেজি শিক্ষক। তাঁদের সাথে Adjust করতে পারব কিনা, তারাই-বা আমাকে কিভাবে নিবেন। তবে আমার ভয় কাটতে সময় লেগেছিল মাত্র কয়েক ঘণ্টা। সকল প্রশিক্ষণার্থী প্রথম দিন থেকেই অত্যন্ত আন্তরিকতার সাথে আচরন করতে শুরু করলেন। নাম করা স্কুলের শিক্ষক বলে কোন অহমিকাই কেউ দেখালেন না। আর বাকি থাকল কি? এক কথায়, জমে গেল। 

ELT 'র মত একটি বিষয় এর প্রশিক্ষণকে যে এতটা প্রানবন্ত, প্রশিক্ষণার্থী বান্ধব এবং ফলপ্রসূ করা যায়, তা আমি কখনই বিশ্বাস করতাম না; যদি আমার তৌহিদ স্যার, শাহিন স্যার এবং আজিজ স্যার এর ক্লাস করার সুযোগ না হত। তিন জনই NAEM এর Teacher Trainer. এককথায় অনবদ্য, অন্য কথায় 'বুলেট'। সাপোর্ট স্টাফ হিসেবে রুমি ভাই আমাদের অনেক সহায়তা করেছেন। সব মিলিয়ে এই ১২ দিনের প্রশিক্ষনে একবারের জন্যও আমার কাছে মনে হয় নি যে আমি অপরিচিত কারো সঙ্গে আছি। মনে হয়েছে, আমরা সবাই একটি 'পরিবার'; অনেক দিনের পরিচয়, সম্পর্ক, আন্তরিকতা সবার সাথে। ৪০ জন প্রশিক্ষণার্থীর (সবার নাম লিখতে গেলে লিখা অনেক বড় হয়ে যাবে, তাই লিখলাম না) মধ্যে আমি ছাড়া বাকি ৩৯ জনকে এবং সম্মানিত প্রশিক্ষকদের আমার অনেক দিন মনে থাকবে। 

অনেক কিছু শিখেছি এই প্রশিক্ষন থেকে। নিজেকে সমৃদ্ধ করার এর চেয়ে বড় সুযোগ জীবনে আর পাব কিনা জানি না। এই প্রশিক্ষন কোর্সের উপর অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের একটি  মূল্যায়ন করা হয়েছে। আমি ১ম স্থান অধিকার করতে পেরে গর্বিত বোধ করছি। তবে তার চেয়ে বেশি গর্বিত বোধ করছি এমন একটা প্রশিক্ষন এ অংশগ্রহন করতে পেরে, এমন সব চমৎকার সহ- প্রশিক্ষণার্থীদের পেয়ে, সর্বোপরি এমন সব গুণী প্রশিক্ষকদের পেয়ে। 

সবার পেশাগত উন্নতি, সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করে শেষ করছি। 


---------------------------------------------------

Post Comment

No comments:

Post a Comment