Saturday, May 18, 2013

মাইক্রোসফট ওয়ার্ড এ লিংক সহ সূচিপত্র তৈরি

আমাদের কিছু কিছু মাইক্রোসফট ওয়ার্ড ফাইল অনেক বড় হয়। ওই বড় ফাইল থেকে কাঙ্খিত পেজ অথবা বিষয় টি খুঁজে বের করা অনেক সময় অনেক কষ্টকর হয়ে যায়। আজ লিখব, কিভাবে মাইক্রোসফট ওয়ার্ড ফাইল এ আপনি লিংক সহ একটি সূচিপত্র তৈরি করবেন এবং সেই সূচিপত্রে ক্লিক করেই চলে যেতে পারবেন আপনার কাঙ্খিত পেজ অথবা বিষয়ে।

আপনার ওয়ার্ড ফাইল এর প্রথম পেজ টি সূচিপত্রের জন্য খালি করুন।

মনে করেন, আপনার ওয়ার্ড ফাইল এর ২ নং পেজ এর বিষয় বস্তু "ভুমিকা", ৩ নং পেজ এর বিষয় বস্তু "উদ্দেশ্য" , ৪ নং পেজ এর বিষয় বস্তু "বর্ণনা"............... ইত্যাদি। এখন এই বিষয় বস্তু গুলু দিয়ে আপনি একটি সূচী তৈরি করবেন যাতে ওই সূচিতে ক্লিক করে আপনি ওই পেজ এ চলে যেতে পারেন।

২ নং পেজ এ গিয়ে "ভুমিকা" ব্লক করুন। এখন মেনু বার থেকে Insert এ ক্লিক করে Bookmark এ ক্লিক করুন। "Bookmark" নামে একটি বক্স খুলবে। ওই বক্স থেকে Bookmark Name এর নিচের ঘরে এক শব্দের একটি নাম লিখুন (যেমন - Intro)। এবার Add এ ক্লিক করে বেরিয়ে আসুন।

এবার "ভুমিকা" (ব্লক চলে গেলে আবার ব্লক করে নিন) এর উপর Right বাটন ক্লিক করে Hyperlink এ ক্লিক করলে "Insert Hyperlink" নামে একটি উইন্ডো খুলবে। ওই উইন্ডো র ডান পাশ থেকে Bookmark এ ক্লিক করলে "Select Place in Document" নামে একটি বক্স আসবে। ওই বক্স থেকে আপনি যে নামে Bookmark করেছেন (যেমন - Intro) সেই নামের উপর ক্লিক করে OK ক্লিক করে আবার OK ক্লিক করুন। এবার "ভুমিকা" কপি করে ফাইল এর প্রথম পেজ অর্থাৎ সূচির জন্য নির্ধারিত পেজ এ পেস্ট করে দিন। কাজ শেষ।

এবার, সূচী পেজ এ কপি করে আনা "ভুমিকা" র উপর Ctrl ধরে ক্লিক করুন। দেখুন আপনি পৌঁছে গেছেন আপনার কাঙ্খিত পেজ এ, তাও মাত্র এক ক্লিক এ। এভাবে যে কোন পেজ এর যে কোন শব্দ কে Bookmark করে বানিয়ে নিন আপনার লিংক সহ সূচী। প্রয়োজনে প্রতি পেজ এর জন্য। 

Post Comment

No comments:

Post a Comment