Friday, May 24, 2013

আপনার Mozilla Firefox এর গতি বাড়িয়ে নিন

 Mozilla Firefox একটি জনপ্রিয় Browser. এটি একটি দ্রুত গতির Browser. কিন্তু দীর্ঘদিন ব্যাবহার এর পর এটি স্লো হয়ে যায় এবং মাঝে মাঝে হেং করতে পারে। তবে এ থেকে সহজে উত্তরণ সম্ভব।

Mozilla Firefox গতি সম্পন্ন করার ৩ টি উপায় -

১। Mozilla তে ভাল গতি পাবার প্রথম শর্ত হচ্ছে Mozilla Firefox এর সর্বশেষ Version- 21 ব্যাবহার করা। যারা এখনো পুরনো Version ব্যাবহার করছেন, এখনি Mozilla Firefox - 21 ডাউনলোড করে ইন্সটল করে নিন। নিচে Mozilla Firefox - 21 free ডাউনলোড করার লিংক দেয়া হল-

 Mozilla Firefox এর Latest Version ডাউনলোড করতে এখানে ক্লিক করুন 

 ২। এখন Speed up নামের একটি Add ons ইন্সটল করে আপনার Mozilla কে দিন রকেট গতি। Speed up ইন্সটল করার লিংক নিচে দেয়া হল -

Speed up ইন্সটল করতে এখানে ক্লিক করুন

উপরের লিংক এ ক্লিক করলে নিচের ছবির মত একটি সাইট আসবে। ওখান থেকে "Add to firefox" এ ক্লিক করতে হবে।


 
দেখবেন Add on ডাউনলোড হবে। ২০-৩০ সেকেন্ড পর Software Installation নামে একটি উইন্ডো খুলবে। ৫ সেকেন্ড অপেক্ষা করে "Install Now" এ ক্লিক করুন। Install হতে ৫/১০ সেকেন্ড সময় লাগবে। এবার firefox বন্ধ করে দিয়ে ২০ সেকেন্ড পর আবার চালু করুন। দেখবেন আপনার Firefox এখন ছুটে চলছে রকেট এর গতিতে।

৩। Mozilla Firefox এর গতি বৃদ্ধি করার শেষ টিপস। ১৫/২০ দিন পর পর Mozilla চালু থাকা অবস্থায় Ctrl + Shift + Delete চাপুন। Clear Recent History নামে একটি উইন্ডো খুলবে। ওই উইন্ডো হতে Time Range to Clear এর পাশের ঘরে ক্লিক করে Everything সিলেক্ট করুন। এবার Clear Now এ ক্লিক করুন। একটু অপেক্ষা করুন। আপনার Mozilla র সকল History ডিলিট হয়ে একদম নতুন হয়ে যাবে।

এখন উপভোগ করুন আসল Mozilla Firefox এর স্বাদ।

Post Comment

No comments:

Post a Comment