Thursday, August 15, 2013

MS Excel 07 এ Freeze Panes এর ব্যাবহার

MS Excel এ Freeze Panes ব্যাবহার করা হয় নিরদিষ্ট কোন Row বা Column পর্যন্ত Excel Sheet কে Lock করে রাখার জন্য। এটি খুব দরকারি একটি Option। এতে করে Scroll করলেও উক্ত Lock/ Freeze করা অংশ দৃশ্যমান থাকে। ফলে কাজ করতে অনেক সুবিধা হয়। নিচে MS Excel 7 এ Freeze Panes কিভাবে করা যায়, তা বর্ণনা করা হল -

নিচের ছবিটি দেখুন -

www.prabalbhowmik.blogspot.com

উপরের ছবিতে একটি Excel Sheet দেয়া আছে। যেখানে কিছু information আছে। ৪ নং Row তে (হলুদ Fill করা) information গুলোর Heading দেয়া আছে। সাধারনভাবে আমরা যখন কাজ করতে করতে নিচের দিকে নামব, তখন এই Heading Row টি দৃশ্যমান থাকবে না। তখন স্বাভাবিকভাবেই আমাদের কাজ করতে অসুবিধা হবে, কারন Heading অনুযায়ীই Sheet এ তথ্য এন্ট্রি দিতে হবে। এই অবস্থায় আমাদের বার বার Scroll করে উপরে গিয়ে Heading দেখে দেখে তথ্য এন্ট্রি করতে হবে, যা অতি বিরক্তিকর এবং সময় সাপেক্ষ। 

Freeze Panes এমন একটি Tool যার দ্বারা আমরা ওই Heading এর Row টিকে Lock/ Freeze করে দিতে পারব, ফলে আমরা তথ্য এন্ট্রি করতে করতে যত নিচেই নামি না কেন অন্য সব Row অদৃশ্য হয়ে গেলেও ওই Heading এর Row টি থাকবে দৃশ্যমান। ফলে সহজে ও কম সময়ে কাজ করা যাবে। এখন দেখুন কাজটি আমরা করবো কিভাবে। 

প্রথমে যে Row টি Freeze/ Lock করবেন, তার ঠিক নিচের Row টি Select/ Block করুন। Select করতে ওই Row (ছবিতে ৫ নং Row, এবং বামপাশের 5 এর উপর কারসার নিয়ে তীর চিনহ ধারন করলে ক্লিক করতে হবে) এর একদম বাম পাশে কারসার নিয়ে তীর চিনহ ধারন করলে ক্লিক করুন। দেখবেন পুরো Row Select হয়ে গেছে। এখন Menu থেকে View তে ক্লিক করে Freezes Panes এ ক্লিক করুন। ছোট একটা উইন্ডো আসবে। ওই উইন্ডো থেকে সবার উপরের Freezes Panes এ ক্লিক করুন। বিষয়টি নিচের ছবির মত -


www.prabalbhowmik.blogspot.com


কাজ শেষ। এখন দেখুন আপনার Excel Sheet যতই নিচে নামান না কেন, Heading এর Row টি সবসময় পর্দায় দৃশ্যমান থাকবে। 

Unfreeze বা Unlock করতে চাইলে Menu থেকে View তে ক্লিক করে Freezes Panes এ ক্লিক করুন। আগের মত ছোট একটা উইন্ডো আসবে। ওই উইন্ডো থেকে সবার উপরের Unfreezes Panes এ ক্লিক করুন। দেখবেন Freeze/ Lock করা Row টি Unlock হয়ে গেছে। 

একইভাবে আপনি যে কোন Column-ও Freeze/ Lock করতে পারবেন। এক্ষেত্রে শুধু Row এর পরিবর্তে যে Column টি Freeze/ Lock করতে চাচ্ছেন তার ডান পাশের Column টি Select করে বাকি সব কাজ আগের মত করবেন। 

--------------------------------------------------------

নিচের পোস্টগুলোও আপনি পছন্দ করতে পারেন -

Password না জেনেই Password Protect করা Excel Sheet এর Password ভেঙ্গে Unprotect করে ফেলুন সহজেই

মাইক্রোসফট এক্সেল এ নির্দিষ্ট সেল, কলাম বা রো পাসওয়ার্ড প্রটেক্ট করা

২৯ টি Microsoft Excel Shortcut

Post Comment

No comments:

Post a Comment