Tuesday, May 21, 2013

মাইক্রোসফট এক্সেল এ নির্দিষ্ট সেল, কলাম বা রো পাসওয়ার্ড প্রটেক্ট করা


কখনো কখনো মাইক্রোসফট এক্সেল এ নির্দিষ্ট কিছু  সেল, কলাম বা রো পাসওয়ার্ড প্রটেক্ট করা জরুরী হয়ে পড়ে। এক্ষেত্রে যে সমস্যায় আমাদের পড়তে হয় তা হচ্ছে Tools থেকে Protection দিলে পুরো Sheet টাই Protect হয়ে যায়। তবে খুব সহজে মাইক্রোসফট এক্সেল এ আপনার অভীষ্ট সেল, কলাম বা রো পাসওয়ার্ড প্রটেক্টেড করে নিতে পারেন।

প্রথমে Ctrl + A চেপে আপনার পুরো এক্সেল সিটটি ব্লক করে নিন। এবার মেনু বার এর Format এ ক্লিক করে Cells এ ক্লিক করুন। Format Cells নামে একটি উইন্ডো খুলবে। ওই উইন্ডো থেকে Protection এ ক্লিক করুন। দেখবেন Locked এর বাম পাশের ঘরে টিক মার্ক দেয়া আছে। ওই ঘরে (Locked এর বাম পাশের ঘরে) ক্লিক করে টিক মার্ক তুলে দিন। এবার OK করে বেরিয়ে আসুন।

এই কাজটি আমাদের করতে হল কারন Default ভাবে মাইক্রোসফট এক্সেল Worksheet এর সকল Cell গুলু Locked থাকে। যে কারনে সাধারনভাবে Tools থেকে Protection দিলে পুরো Sheet টাই Protect হয়ে যায়। এই কাজের মাধ্যমে আমরা পুরো Sheet টা Unlock করে নিলাম। এখন আমরা আমাদের ইচ্ছে মত অভীষ্ট সেল, কলাম বা রো পাসওয়ার্ড প্রটেক্টেড করে নিতে পারব।

এখন মনে করেন আপনি একটি নির্দিষ্ট কলাম পাসওয়ার্ড প্রটেক্ট করবেন। যেমন - কলাম টি হচ্ছে D ।
 প্রথম D কলাম টি ব্লক করে নিন। এবার মেনু বার এর Format এ ক্লিক করে Cells এ ক্লিক করুন। Format Cells নামে একটি উইন্ডো খুলবে। ওই উইন্ডো থেকে Protection এ ক্লিক করুন। দেখবেন Locked এর বাম পাশের ঘরটি ফাঁকা আছে (যেহেতু একটু আগে আমরা পুরো সিট এর Locked ফাঁকা করে দিয়েছি)। ওই ঘরে (Locked এর বাম পাশের ঘরে) ক্লিক করে টিক মার্ক  দিন। এবার OK করে বেরিয়ে আসুন।

এবার মেনু বার এর Tools এ ক্লিক করে Protection এ গিয়ে Protect Sheet এ ক্লিক করুন। Protect Sheet নামে একটি উইন্ডো খুলবে। Password to unprotect sheet এর নিচের ঘরে আপনার পাসওয়ার্ড (যেমন - 123) লিখে Ok তে ক্লিক করুন। Confirm password নামে আর একটি উইন্ডো খুলবে। Reenter password to proceed এর নিচের ঘরে পূর্বে লিখা পাসওয়ার্ড টি (যেমন - 123) আবার লিখে Ok তে ক্লিক করুন।

কাজ শেষ। এখন দেখুন আপনার Sheet এর D কলাম টি Protect হয়ে গেছে। অন্য সব কলামে আপনি লিখতে পারবেন কিন্তু D কলাম এ আপনি কিছু লিখতে পারবেন না।

এভাবে যে কোন নির্দিষ্ট সেল, কলাম বা রো পাসওয়ার্ড প্রটেক্টেড করে নিতে পারবেন।

Protection তুলে দিতে চাইলে মেনু বার এর Tools এ ক্লিক করে Protection এ গিয়ে Unprotect Sheet এ ক্লিক করুন। পাসওয়ার্ড দিয়ে ok করলেই সিট Unprotect হয়ে যাবে।

মনে রাখবেন, একটি সিট এর একটি নির্দিষ্ট অংশ একবার পাসওয়ার্ড প্রটেক্ট থাকা অবস্থায় অন্য একটি অংশ প্রটেক্ট করতে হলে আগে সিট Unprotect করে নিবেন। এরপর পরবর্তী অংশ Lock করে আবার Tools এ গিয়ে Protect করে দিবেন।   

Post Comment

No comments:

Post a Comment