Tuesday, November 26, 2013

বাংলাদেশ ও আমার প্রত্যাশা

আমি বাংলাদেশের আম-জনতার একজন। একজন আম-নাগরিক হিসেবে আমার ভাবনাগুলোও খুব সাধারন। আমি বেশি কিছু প্রত্যাশা করি না। আমি শুধু চাই স্বাধীন দেশের নাগরিক হিসেবে স্বাধীনভাবে ও শান্তিতে জীবনধারণ করতে। 

আমি এমন একটি বাংলাদেশের প্রত্যাশা করি যেখানে সবাই যার যার অবস্থান থেকে সবাইকে সন্মান করবে। যার সাথে কারো মতের মিল হবে তার সাথে বন্ধুত্ব হবে আর যার সাথে তার মতের মিল হবে না তাকে এড়িয়ে চলবে। তবে বাহ্যিক একটি সুসম্পর্ক সবার সাথে সবার বজায় থাকবে। 

কেউ যদি তার প্রয়োজনে অন্য কারো পরামর্শ চায়, তবেই কেবল অন্য কেউ তাকে পরামর্শ প্রদান করবে। স্বাভাবিকভাবে কেউ কাউকে অযাচিতভাবে পরামর্শ প্রদান করবে না বা অন্য কারো কোন কাজে অযাচিত হস্তক্ষেপ করবে না বা অন্য কারো কোন কাজ নিয়ে কেউ আলোচনা বা সমালোচনা করবে না। 

কেউ আইন নিজের হাতে কোনভাবেই তুলে নিবে না। দেশের সকল আইন হবে বাস্তবভিত্তিক এবং সকল আইন যথাযথ করতিপক্ষের মাধ্যমে শতভাগ কার্যকর হবে। যে কেউ আইন লঙ্ঘন করলে শুধুমাত্র যথাযথ করতিপক্ষ তার বিচার করবে, কোন হোমরা-চোমরা তার বিচার-শালিস করতে পারবে না। 

ঘুষ ও স্বজনপ্রীতি শতভাগ বন্ধ হয়ে যেতে হবে। যে কাজ যেভাবে হবার বিধান আছে, তা শুধু সেভাবেই হবে, কোন তদবির বা চাপে কোন কাজ অন্য উপায়ে বা নির্দিষ্ট সময়ের আগে বা নির্দিষ্ট সময়ের পরে হবে না।

পুরো দেশ হবে সকল নাগরিকের জন্য অভয়ারণ্য। কেউ ইচ্ছে করলেই রাত ১২টায় হেঁটে চলাচল করতে পারবে। তার কোন প্রকার ভয়ের কারন থাকবে না।

দেশে পর্যাপ্ত পরিমান বিনোদন এর বেবস্থা থাকবে। যে যে তার ইচ্ছেমত বিনোদনের মাধ্যম খুঁজে নিবে। 

মানুষ হবে সৎ। মিথ্যে কথা যারা বলবে তাদের সবাই ঘৃণা করবে। 

বেক্তিগত ইচ্ছা অনিচ্ছা কে সর্বাধিক গুরুত্ব দেওয়া হবে। 

শেষ কথা, অন্য কারো কাছে কেউ জিম্মি থাকবে না। সবাই আইন লঙ্ঘন না করে নিজের সম্পূর্ণ স্বাধীনতা উপভোগ করবে। 


Post Comment

No comments:

Post a Comment