Saturday, May 30, 2020

ঢল বল তল


অবশেষে আপনিও গা ভাসালেন ঢলে?
যোগ দিলেন তাদের দলে?
দেখেতো আমি অবাক
খবরদার, হবেন না সবাক।
আছি আছি নাই নাই এভাবে চলে
দিন পার করে দিন অকারণ ছলে।

'কেন ভাই? সবাই তো ভালো লোক
আমিও চাচ্ছি ভালো কিছু হোক।'

ভাই, আপনি সরল বড্ড
কিছু বুঝেন? পুড়ে হবেন দগ্ধ।
আপনার কি কোন শুভাকাঙ্ক্ষী নাই?
আমায় এখনো আপন ভাবেননি তাই।
শুনুন তবে বলছি আমি সবিস্তার
হয়তো এতে পেতে পারেন নিস্তার।

'কেন ভাই? সবাই তো যোগ্য লোক
এদের হাত ধরেই কিছু পরিবর্তন হোক।'

পালের গোদাটাকে চিনেন?
এসব করেই নিজের পরিচিত কিনেন।
বলতে পারিনা কিছু
এককালে জ্ঞানার্জনে নিয়েছি তার পিছু।
তখন না হয় জ্ঞানের সংকট ছিল আমার
এখন আমি মহামানব, কম নাকি তার?

'কেন ভাই? সবাই তো সামাজিক লোক
এদের সাথে থেকে ভালো কিছু হোক।'

অন্যদের কথা আর বলবো কি?
সবই তো পান্তা ভাতে ঘি।
এককালে কিছু ছিল আমার সখা
অল্প দোষ করেছি, এতে এতো বকাঝকা?
আর কিছু পালের গোদার সারথি
কি বলবো, কতদিন চলবে এ আরতি?

'কেন ভাই? সবাইতো প্রিয় লোক
তাদের এ প্রচেষ্টা সফল স্বার্থক হোক।'

হবে না, হবে না
তারা আমার খবর জানে না।
লাগিয়ে দেব গিট্টু
পাবেনা টের ইট্টু।
গোপগাথায় ভরবো নতুন বাগান
তাদের দল ভেঙে করবো খানখান।

'কেন ভাই? আপনি ধন্দে ফেলেন লোক?
তবে কিছু দিন নীরব থেকে যাচাই-বাছাই হোক।'

Post Comment

1 comment: