Thursday, December 25, 2014

Android এ খুব সহজে লুকিয়ে রাখুন (Hide) প্রয়োজনীয় (=D) ফোল্ডার

নিয়ম অনুযায়ী মোবাইল ফোন ব্যবহার করার অধিকার রয়েছে প্রাপ্তবয়স্কদের (:P)। যেহেতু প্রাপ্তবয়স্কদের ব্যাপার, নিঃসন্দেহে কিছু "শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য" বিষয় ওই ফোন এ থাকবে, এটাইতো স্বাভাবিক! নয় কি? "শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য" বিষয়গুলোকে গোপন রাখার জন্য খুব সহজে আমরা Android এ "শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য" বিষয় বহনকারী ফোল্ডারগুলোকে লুকিয়ে রাখতে পারি। 



প্রথমে File Manager হতে SD card এ গিয়ে ফোন স্ক্রিন এর নিচের বাম পাশের(উপরের ছবিতে মার্ক করা হয়েছে) ফোল্ডার আইকন এ টাচ করুন। নিচের ছবির মত New Folder নামের একটি বক্স আসবে। এখানে আমরা নতুন ফোল্ডার এর যে কোন একটি নাম দিব, তবে অবশ্যই এবং অতি অবশ্যই উক্ত নামের পূর্বে একটি ডট (.) দিতে হবে। অর্থাৎ ফোল্ডার এর নাম লিখার আগে প্রথমে . দিতে হবে। মনেকরি আমরা ফোল্ডার টির নাম দিব .abc । নিচের ছবিতি লক্ষ্য করুন। 





এরপর ok করে বেরিয়ে আসতে হবে। ফোল্ডার তৈরি হয়ে গেল। এখন আপনার SD card এ খুঁজে দেখুন, ফোল্ডার টা আপনি খুঁজে পাবেন না। অর্থাৎ এটি Hide হয়ে গেছে। তৈরি হয়ে গেল আপনার "গোপন" ফোল্ডার। 

এখন লুকিয়ে থাকা ফোল্ডার টি দেখতে আপনার ফোন এর File Manager থেকে SD card এ গিয়ে ফোন এর অপশন বাটন (সাধারণত ফোন এর বাম পাশে নিচের দিকে বডি তে থাকে)  এ টাচ করুন। নিচের ছবির মত আসবে। 




উপরের ছবিতে মার্ক করা Show hidden files এ টাচ করুন। এখন দেখুন আপনার লুকিয়ে থাকা ফোল্ডার টি দেখা যাচ্ছে। নিচের ছবির মত। 




এবার যাবতীয় "শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য" বিষয়গুলো উক্ত .abc বা আপনার Hide করা ফোল্ডার এ সংরক্ষন করুন। 

আবার ফোল্ডার টি লুকিয়ে ফেলতে আগের মত আপনার ফোন এর File Manager থেকে SD card এ গিয়ে ফোন এর অপশন বাটন (সাধারণত ফোন এর বাম পাশে নিচের দিকে বডি তে থাকে)  এ টাচ করুন। নিচের ছবির মত আসবে। 



উপরের ছবিতে মার্ক করা Hide hidden files এ টাচ করুন। এখন দেখুন আপনার ফোল্ডার টি আবার hide হয়ে গেছে। 

কাজ শেষ। এখন ইচ্ছেমত Show / Hide করতে থাকুন। :P 

......................................................................................................

কোন সমস্যা হলে আমার facebook এ Inbox করুন। 


Post Comment

No comments:

Post a Comment