Sunday, September 22, 2013

ল্যাপটপ এর টাচপ্যাড সমস্যার একটি সমাধান

www.prabalbhowmik.blogspot.com
 
গত কিছু দিন খুব দুশ্চিন্তায় ছিলাম। আমার সাধের ল্যাপটপ নিয়ে একটি সমস্যায় পড়ে গিয়েছিলাম। কিছুদিন আগে আমার ল্যাপটপ এর অরজিনাল চার্জার নষ্ট হয়ে যায়। পরদিন সম-ভোল্ট এর একটি নতুন চার্জার কিনি। সব কিছু চেক করেই চার্জারটি ক্রয় করি এবং ভালই চার্জ হচ্ছিল। কিন্তু বাসায় এসে যখন Charging অবস্থায় কাজ করতে যাই তখন আবিষ্কার করলাম, আমার ল্যাপটপ এর টাচপ্যাড আমার কথা শুনছে না। অনেকটা পাগলের মত আচরন করছে। আমি টাচপ্যাড দিয়ে যেদিকেই কারসার টানতে চাই, একটু গিয়ে তা থেমে যায়, আবার মাঝে মাঝে একটুও যায় না, আবার মাঝে মাঝে অটো ক্লিক হয়ে যাচ্ছে, আবার মাঝে মাঝে ক্লিক করলেও ক্লিক হচ্ছে না, আবার মাঝে মাঝে প্যাড এ হাত রাখলেই কারসার লাফাচ্ছে। বুঝুন কেমন মুশকিল এ পড়লাম। কিছুক্ষণ দেখে Charging অফ করে দিলাম এবং অবাক হয়ে লক্ষ করলাম, সব ঠিক আছে, কোন সমস্যা নাই। আবার চার্জার Connect করলাম এবং দুমিনিট এর মধ্যে আবার আগের সমস্যা। আমিতো হতাশ। 

জানাশুনা কয়েকজনের সাথে আলাপ করলাম। তারা জানালেন সমস্যা টা সম্ভবত আমার নতুন চার্জার এর। হয়তো ভোল্ট এ কোন সমস্যা আছে অথবা চার্জার এর Adapter এ কোন সমস্যা আছে। কি আর করা, খুব ভাল করে দেখে শুনে আরেকটি নতুন চার্জার কিনলাম। মনে অনেক আশা নিয়ে বাসায় ফিরে ২য় নতুন চার্জার Connect করলাম। আমাকে চূড়ান্তভাবে হতাশ করে আমার ২য় নতুন চার্জারও Connect করার দুমিনিট এর মধ্যে একই সমস্যার জন্ম দিল। 

এবার ভর করলাম Google মামার উপর। Touchpad Problem, Adapter Problem, Charging Problem, Touchpad behaves abnormally while charging ইত্যাদি লিখে Google এ সার্চ দিতে থাকলাম। বেশ কিছু Forum ঘেঁটে দেখলাম, এই সমস্যা শুধু আমার না, বিভিন্ন Forum এ এই সংক্রান্ত অনেক অনেক জিজ্ঞাসা এবং অনেক উত্তর। বেশীরভাগ উত্তর এ Adapter সমস্যা উল্লেখ করা ছিল কিন্তু আমার বিশ্বাস ছিল, আমার দুটি Adapter ই একই সমস্যা থাকতে পারে না। এরপর বেশীরভাগ উত্তরে বলা হল বৈদ্যুতিক যে বোর্ড এ চার্জার টি Connect করা হয়েছে তা বদলে অন্য কোন বোর্ড এ লাগানোর জন্য, আমিও বোর্ড বদলে অন্য ঘরের বোর্ড এ নিয়ে চার্জার Connect করলাম কিন্তু সমস্যার সমাধান হল না। 

এরপর এই সমস্যার জিজ্ঞাসায় আরেকটি উত্তর পেলাম, চার্জ এর সময় Adapter টি ল্যাপটপ হতে দেড়/দুই হাত দূরে রাখার জন্য। Try করলাম এবং অবাক হয়ে লক্ষ্য করলাম, সব ঠিক। আমি সবসময় ল্যাপটপ এর খুব কাছেই আমার Adapter রাখতাম এবং আমার অরিজিনাল চার্জার থাকাকালীন এ নিয়ে কোন সমস্যাই হয় নি। কিন্তু চার্জার Change করার পর শুধু মাত্র এই একটি কারনে Charging এর সময় আমার টাচপ্যাড হতে কারসার নাড়ালে তা পাগল এর মত আচরন করত। 

বিষয় টা শেয়ার করার কারন হল, আমার মত অন্য কেউও হয়তো এই সমস্যায় ভুগছেন অথবা অরজিনাল চার্জার নষ্ট হয়ে গেলে এই সমস্যার সম্মুখীন হতে পারেন। এই পদ্ধতি try করে হয়তো আপনি সফল হতেও পারেন যদি এবং কেবল যদি আপনার সমস্যাটাও আমার টার মত একই কারনে হয়। 

শেষকথা হচ্ছে, অরজিনাল জিনিস চলে গেলে, ওটার মত আর কখনই পাবেন না। তাই অরজিনাল জিনিসটার যত্ন নেয়া খুব জরুরী। 

---------------------------------------------------------------------------

এ ধরনের আরও পোস্ট পেতে নিচের লিংক এ ক্লিক করুন-

 কম্পিউটার ও ইন্টারনেট টিপস


Post Comment

No comments:

Post a Comment