Monday, May 18, 2015

সৌন্দর্য_কথা

"সৌন্দর্য" শব্দটি ব্যাপক অর্থ বহন করে। নিচের আলোচনা হতে আমি আমাদের দৃষ্টিতে মানুষের সৌন্দর্য বিষয়ক প্রচলিত ধারণার যৌক্তিকতা অনুধাবন করার চেষ্টা করেছি। --------->>>>

বাংলা উইকিপিডিয়াতে সৌন্দর্য সম্পর্কে বলা হয়েছে

"সৌন্দর্য্য বা সৌন্দর্য (ইংরেজি: Beauty) হল কোন ব্যক্তি, প্রাণী, স্থান, বস্তু, অথবা ধারনার একটি বৈশিষ্ট্য, যা কোন আনন্দ বা আত্মতৃপ্তির উপলব্ধিক বা অনুভূতিক অভিজ্ঞতার যোগান দেয়। সৌন্দর্য্যকে নন্দনতত্ত্ব, সমাজবিজ্ঞান, সামাজিক মনোবিজ্ঞান, এবং সংস্কৃতির একটি অংশ হিসেবে গণ্য করা হয়। একটি "আদর্শ সৌন্দর্য্য" হল এমন একটি সত্তা, যেটি প্রশংসিত হয় অথবা এমন কিছু বৈশিষ্ট্য যেগুলো নির্দিষ্ট সংষ্কৃতিতে ব্যাপকভাবে পরিপূর্ণতার বৈশিষ্ট্য হিসেবে গণ্য হয়।"



এবার দেখা যাক মনিষীদের দৃষ্টিতে সৌন্দর্য -

 রবীন্দ্রনাথ ঠাকুর-
"আমার তো মনে হয় সৌন্দর্য স্বভাবতই অপ্রমত্ত কারণ পৃথিবীতে সৌন্দর্যই পরিপূর্ণতার আদর্শ। পরিপূর্ণতার সহিত মত্ততা শোভা পায় না। সৌন্দর্যের আপনার মধ্যে আপনার একটি সামঞ্জস্য আছে। সে নিজের মধ্যে নিজেই সম্পূর্ণ। সে আর সকল হইতে আপনাকে সংযত করিয়া রাখে। এইজন্যই আর সকল এমন প্রবলবেগে তাহার প্রতি আকৃষ্ট হয়। সৌন্দর্যের মধ্যে দৈন্য নাই, এইজন্যই, আমাদের ভিক্ষুক হৃদয় তাহার দ্বারে অতিথি হইয়া উপস্থিত হয়। সৌন্দর্যের মধ্যে এই ঐশ্বর্য এই পরিপূর্ণতা আছে বলিয়া সৌন্দর্যেই ক্ষুদ্রতার মধ্যে মহত্ত্ব, সীমার মধ্যে অসীমতা প্রকাশ পায়। পূর্ণতাকে আপন আয়ত্তের মধ্যে পাইয়া হৃদয় আনন্দে অভিভূত হয়। এই সকল কারণেই পৃথিবী সৌন্দর্য (পূর্ণতা) অনুভব করিবার এক প্রধান উপায়।"

ওয়ান্ডা ল্যান্ডোস্কা-
"নতুন কোন কিছু আবিস্কারের মধ্যে যে অবর্ণনীয় আনন্দ আর সুখানুভূতি হয়, এর চেয়ে বড় সৌন্দর্য আর কিছুই হতে পারে না।"
 
জালালুদ্দিন রুমি-
"যা কিছু ভাল আর কল্যাণকর, তা-ই সৌন্দর্য।"
 
জর্জ ওয়াশিংটন কারভার-
"সূর্য যখন সব আঁধার কাটিয়ে পূব আকাশে উদিত হয়, তখন এর চেয়ে সুন্দর দৃশ্য আর হতে পারে না।"
 
লুসি বোগান-
"আমি বিশ্বাস করি এ ধরনীর কোন কিছুই অসুন্দর নয়। সবচেয়ে সুন্দর দৃশ্য হচ্ছে সবাই যখন একসঙ্গে জড়ো হয়ে নির্মল ফুর্তিতে মেতে উঠে।"
 
জোসেফ এ্যাডিসন-
"ভাল চরিত্র সুন্দরের ঘাটতি পূরণ করতে পারে, কিন্তু সুন্দর কখনই ভাল  চরিত্রের ঘাটতি পূরণ করতে পারে না।"
 
রালফ ওয়াল্ডো এমারসন-
"সৌন্দর্যের একমাত্র বিকল্প হতে পারে সততা।"
 
এ্যানে ল্যামট-
"আনন্দই হচ্ছে সর্বোত্তম সৌন্দর্য।"
 
আলবার্ট আইনস্টাইন-
"আমার চারপাশে যখন আদর্শ কোন কিছু ভেসে ওঠে, তখন মনে হয় এ পৃথিবীটা কত সুন্দর, কত চমৎকার। সততা, উৎসব, আনন্দ… এ জন্যই এখনও টিকে আছে পৃথিবী এবং থাকবেও।"
 
ডি.এইচ. লরেন্স-
"যৌনতা এবং সৌন্দর্য একে অপরের পরিপূরক। তার সঙ্গে যদি যোগ হয় বুদ্ধিমত্তা, তাহলে এর চেয়ে সুন্দর আর কিছু হতে পারে না।" 

আলবার্ট ক্যামুস-
"সৌন্দর্যের জন্য আমরা অনেক ত্যাগ স্বীকার করতে পারি। অনেক দূর ছুটে চলে যেতে পারি। অনেক মুহূর্ত প্রতীক্ষা করতে পারি।"

হেলেন কেলার-
"এ অবনীর সবচেয়ে শ্রেষ্ঠ এবং সুন্দর জিনিসটি আজ পর্যন্ত কেউই দেখেনি, পারেনি স্পর্শ করতে। কিন্তু এটাকে অনুভব করতে পেরেছে। আর তা হলো, হৃদয়।"

এ্যানাইস নিন-
"এই জগতের যা কিছু রহস্যময়, তা-ই সুন্দর।"

জিন কার-
"আমি লক্ষ্য করেছি, সবাই শুধু মানুষের গায়ের চামড়ার রং বিচার করে সৌন্দর্যের পরিমাপ করে। আমাকে এটা আহত করে। বাহ্যিক রূপ তো ক্ষণস্থায়ী। আসল সৌন্দর্য তো লুকিয়ে আছে মানুষের অন্তরে। এটা অনুধাবন করা উচিত মানুষের।"

সোফিয়া লরেন-
"সেক্স এ্যাপিল হচ্ছে সৌন্দর্যের পঞ্চাশ শতাংশ, যা তোমার আছে। আর বাকী পঞ্চাশ শতাংশ হচ্ছে লোকের ভাবনা, যা তারা মনে করে তোমার আছে।"

জন রাস্কিন-
"মনে করে দেখুন, পৃথিবীর সবচেয়ে কোন দু’টি জিনিস সৌন্দর্যের ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে? একটি পায়রা, আরেকটি গোলাপ।" 

-------------

উপরের উদ্ধৃতি সমূহের কোথাও বলা হয় নি যে- বাহ্যিক রূপ সৌন্দর্যের পরিচায়ক হতে পারে। 

ব্যক্তিগতভাবে আমি কখনই বাহ্যিক রূপ দিয়ে মানুষের সৌন্দর্য বিবেচনা করি না। আমার কাছে মনে হয়, সৌন্দর্য একটি অভ্যন্তরীণ বিষয়, অনুভবের বিষয়, উপভোগের বিষয়। যখন দেখি, সাদা গায়ের রং অথবা চেহারার কারুকার্য সৌন্দর্য বিচারে মুখ্য ভূমিকা পালন করছে, তখন ব্যথিত হই। এভাবে আসলে শুধুমাত্র যে সৌন্দর্য নামক শব্দটার ভুল ব্যাখ্যা করা হয় তাই নয় বরং আমাদের মানবিক বোধকেই অপমান করা হয় বলে আমার ধারনা। 



ফেসবুক এ আমি

Post Comment

No comments:

Post a Comment