Monday, September 26, 2016

যারা আমায় ভালবাসেন

'আমি অতি সাধারণ একজন মানুষ।' কথাটি সহজেই বলে ফেললাম। একটা সময় ছিল যখন এই কথাটা সহজেই বলা যেত। তবে বর্তমানে খুব সহজে বলে ফেলার মত কথা এটি নয়।
ব্যাখ্যা করছি। নিজেকে সাধারণ বলে দাবি করা ইদানিং একটি ম্যানিয়া হয়ে দাঁড়িয়েছে ; সবাই নিজেকে সাধারণ বলে প্রমান করতে অতি মরিয়া। ফেসবুক এ আপনার যতজন ফ্রেন্ড আছে, চেক করে দেখুন বেশিরভাগই নিজের  সম্পর্কে লিখতে গিয়ে 'I m a simple boy/girl' দিয়ে শুরু করেছে। এসব দেখে 'সাধারণ' এর সংগা নিয়ে নিজেই ধন্দে পড়ে যাই এবং নিজেকে সাধারণ হিসেবে পরিচয় দিতে ভয় পাই, এই ভেবে যে আমার ক্ষেত্রে 'সাধারণ' এর সংগাটা কি হবে। যাই হোক আবারো বলছি, 'আমি অতি সাধারণ একজন মানুষ'; কেউ মানেন বা না মানেন; স্বীকার করেন বা না করেন! চরম আত্নবিশ্বাস নিয়ে বলছে, 'আমি অতি সাধারণ একজন মানুষ'।
সাধারণ মানুষদের মত আমার জীবনটাও অতি সাধারণ। জীবনে প্রাপ্তি আছে, অপ্রাপ্তি আছে, সুখ আছে, দুঃখ আছে, হাসি আছে, কান্না আছে। আর একটি জিনিস আছে- তা হল ভালবাসা। আমি বিশ্বাস করি, সত্যিকারের 'সাধারণ' মানুষদের আর যা কিছুরই অভাব হোক না কেন অন্তত এই ভালবাসা নামক বস্তু(!) টির অভাব কখনো হয় না। এক্ষেত্রে জোর করে দাবি করা সাধারণ মানুষদের কি অবস্থা তা অবশ্য আমার জানা নেই।
এই   পর্যন্ত জীবনে যত ক্ষেত্রে বিচরন করেছি, সব ক্ষেত্রেই অনেকের ভালবাসা পেয়েছি। ওই মানুষগুলো জানিনা কেন আমায় ভালবাসতো। আমিতো সাধারণ, আমার কাছেতো অসাধারণ কিছু নেই। জীবনে কাউকেই কখনো তেমন কিছু দিতে পারিনি। মাঝে মাঝে নিজেকে বড়  স্বার্থপর মনে হয়। আবার নিজে নিজে শান্তি খুঁজে পাই এই ভেবে যে, আমার মত সাধারণ মানুষ এর কি-ই বা আর দেয়ার আছে।
এখনো আমি ভালবাসা পেয়ে যাচ্ছি। জানি না কতদিন এই ভাগ্য আমার অটুট থাকবে।
শেষ কথা, যারা আমায় ভালবেসেছিলেন, যারা আমায় ভালবেসে যাচ্ছেন, তাদের সবার প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা। আপনাদের ভালবাসায় আমি পূর্ণ,  আপনাদের ভালবাসা ছাড়া আমি শূন্য। সারা জীবন যেন আপনাদের এই ভালবাসা আমার কপালে জোটে।

Post Comment

No comments:

Post a Comment