Tuesday, March 31, 2020

ভিন্নমত

ভিন্নমত অর্থাৎ মতের ভিন্নতা। ভিন্নমত মানেই সমালোচনা বা নিন্দা নয়। প্রচলিত মতের বাইরে যৌক্তিক কোন মত প্রকাশই ভিন্নমত।  প্রকৃতিগতভাবেই মানুষের মাঝে বিভিন্ন ধরনের ভিন্নতা বিদ্যমান। রুচি, আদর্শ, জীবনাচরণ, অভ্যাস, দক্ষতা, সামাজিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে মানুষের মাঝে ভিন্নতা পরিলক্ষিত হয়। কেউ অন্তর্মুখী, কেউ বহির্মুখী, কেউবা আবার উভয়মুখী।  তেমনি মতামত প্রদানের ক্ষেত্রেও বিভিন্ন জন বিভিন্ন ভাবধারা বিভিন্নভভাবে প্রকাশ করেন।

ভিন্নমত প্রকাশের স্বাধীনতা গণতন্ত্র ও মুক্তচিন্তার অন্যতম ধারক বাহক। স্বৈরাচারী মনোভাব ভিন্নমত প্রকাশের স্বাধীনতার পথে অন্তরায়। ব্যক্তিগত ভিন্নমত অনেক ক্ষেত্রে সামষ্টিক ভিন্নমতে রূপ নেয়। যুগে যুগে অনেক ব্যক্তিগত বা সামষ্টিক ভিন্নমতই সমাজে আলোকরশ্মি ফুটিয়েছ।

একসময় মনে করা হতো পৃথিবীকে কেন্দ্র করে সূর্যসহ অন্যান্য গ্রহ—নক্ষত্রগুলো আবর্তিত হয়। এটি ছিল তখনকার সাধারণ মত কিন্তু এতে ভিন্নমত পোষণ করেছিলেন বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী 'কোপারনিকাস'। তিনিই প্রথম বলেন, পৃথিবী নয়, সূর্যই হলো সৌরজগতের কেন্দ্রবিন্দু। সূর্যই সমগ্র সৌরজগতকে আলোকিত করে, যা ‘কোপারনিকীয় মতবাদ’ নামে পরিচিত। তাঁর এই মতবাদ ছিল প্রচলিত ধর্মবিশ্বাসের সম্পূর্ণ বিরোধী। তাঁর বিপ্লবাত্মক মতবাদ লিপিবদ্ধ হওয়ার পরেও দীর্ঘ প্রায় তেরো বছর অপ্রকাশিত রাখতে হয়। গ্রন্থটি প্রথম প্রকাশিত হয় ১৫৪৩ সালে। তাঁর মৃত্যুর মাত্র ঘণ্টাখানেক আগে। কিন্তু তাঁর এই ভিন্নমতই আজ সার্বজনীনভাবে প্রমাণিত ও মহাকাশ গবেষণায় এক বিশাল মাইলফলক।

এথেনীয় শাসকগোষ্ঠীর মতাদর্শে ভিন্নমত পোষণ করে হ্যামলক বিষপানে মৃত্যুবরণ করতে হয় প্রাচীন গ্রিক দার্শনিক সক্রেটিসকে। ক্রিটো তাঁকে কারাগার থেকে পালিয়ে যাওয়ার অনুরোধ করলেও সক্রেটিস তা করেননি। কিন্তু তাঁর মৃত্যুর এতবছর পরেও সক্রেটিসের ভিন্নমত 'বিচার ব্যবস্থার প্রতিষ্ঠা ও ভালোর উদ্দেশ্য নিয়ে সমালোচনা' আজো সমাজ ব্যবস্থায় ভীষণভাবে গ্রহণযোগ্য ও প্রয়োজনীয়।

বঙ্গবন্ধুর ভিন্নমতে বাংলাদেশের জন্ম হয়েছিল। শান্তির দূত হযরত মুহাম্মদ (স.), গৌতম বুদ্ধ, রাজা রামমোহন রায়, ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর তাঁদের ভিন্নমতেই হয়েছেন স্মরণীয়, বরণীয়। তবে যুগে যুগেই ভিন্নমতাবলম্বীদের হতে হয়েছে বিল্পবী, কখনোবা হতে হয়েছে সমাজচ্যুত, সহ্য করতে হয়েছে উপহাস-নির্যাতন।

Post Comment

No comments:

Post a Comment