Monday, March 30, 2020

মারজুক রাসেল

হালের জনপ্রিয় টিভি সিরিয়াল 'ব্যাচেলর পয়েন্ট' এর 'পাশা ভাই'কে চিনে না এমন তরুন-তরুনীর সংখ্যা খুব কমই পাওয়া যাবে। 'পাশা ভাই' এর আসল নাম মারজুক রাসেল। গোপালগঞ্জে জন্মগ্রহণ করা মারজুক রাসেল ঢাকা আসেন ১৯৯৩ সালে। অভিনয়শিল্পীর পাশাপাশি তিনি একজন গীতিকার, কবি ও মডেল।

বাংলা গানের কিংবদন্তি জেমসের কন্ঠে 'মীরাবাঈ, লেইস ফিতা লেইস, বাইসকুপের খেলা, রাখে আল্লাহ মারে কে, তের নদী সাত সমুদ্দুর' গানগুলো শুনেছেন? গানগুলো কে লিখেছে জানেন? লিখেছেন আমাদের পাশা ভাই অর্থাৎ মারজুক রাসেল।

এছাড়া জেমসের গাওয়া 'দে দূরে, হাউজি, জাত যায়, কথা, সারাবে সারাব, পাখি উড়ে যায়, পত্র দিও, হা ডু ডু, ভাসবো যে জলে ভাসাবো সে জলে' গানগুলো লিখেছেন মারজুক রাসেল। আইয়ুব বাচ্চুর গাওয়া 'আমি তো প্রেমে পড়িনি, ললনা, তোমার চোখে দেখলে বন্ধু' গানগুলোর রচয়িতা মারজুক রাসেল। আসিফ আকবর, হাবিব, ন্যান্সি, হাসান মাসুদ, আরেফীন রুমি সহ অনেক বিখ্যাত শিল্পীর অনেক জনপ্রিয় গানের স্রস্টা এই মারজুক রাসেল।

মাত্র ৮ম শ্রেণিতে পড়ার সময় কবিতা লিখতে শুরু করেন মারজুক রাসেল। তাঁর প্রথম কবিতা খুলনা থেকে স্থানীয়ভাবে প্রকাশিত একটি ম্যাগাজিন "জনবার্তা" এ প্রকাশিত হয়েছিল। তারপরে ধীরে ধীরে বিভিন্ন সংবাদপত্র ও ম্যাগাজিনে ফ্রিল্যান্স লেখা শুরু করেন। মারজুক রাসেলের প্রকাশিত বই সমূহের মধ্যে রয়েছে 'শান্টিং ছাড়া সংযোগ নিষিদ্ধ (২০০০), চাঁদের বুড়ির বয়স যখন ষোলো (২০০৩), বাঈজি বাড়ি রোড, ছোট্ট কোথায় টেনিস বল (২০০৫) ও দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর (২০২০)।'

২০০৪ সালে 'ব্যাচেলর' চলচ্চিত্রে অভিনয় করার মাধ্যমে অভিনয় জীবনের সূচনা করে পাশা ভাই খ্যাত মারজুক রাসেল। তাঁর অভিনীত অন্যান্য চলচ্চিত্র সমূহের মধ্যে রয়েছে 'মেড ইন বাংলাদেশ, রাত্রির যাত্রী, দি ডিরেক্টর ও সাপলুডু।'

তিনি টেলিভিশনে আত্মপ্রকাশ করেছিলেন টিভি নাটকের মাধ্যমে, তিনি প্রথম মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত 'আয়না মহল' এ অভিনয় করেন। তাঁর অভিনীত অন্যান্য নাটক সমূহের মধ্যে রয়েছে 'কানামাছি, স্বরবর্ণেরর চোখে, একান্নবতী, পালাবি কোথায়, ৪২০, কবি, মুরব্বি, অস্থির প্রেমিক, ক্যাপটিন, চড়ুইভাতি, হাউজ ফুল, রিলেশন, বিশ্বাস, খরসু+ময়না, বিসিএস পাগলা প্রথম ও দ্বিতীয় পত্র, মিঃ টেনশন, ছাতি রইস, ব্যাচেলর পয়েন্ট' ইত্যাদি।

এছাড়া বিভিন্ন টিভি বিজ্ঞাপন ও গানের মডেল হিসেবেও মারজুক রাসেল বেশ সফল।

Post Comment

No comments:

Post a Comment