Saturday, June 22, 2013

MS Word এ এক চাপে Font পরিবর্তন করা (Font পরিবর্তন করার Shortcut পদ্ধতি)

MS Word এ কাজ করতে গিয়ে আমরা অনেক সময় Font পরিবর্তন এর ঝামেলায় পড়ি। দেখা যায় একই ডকুমেন্টস এ বাংলা লিখতে হয় আবার ইংরেজিও লিখতে হয়। এই অবস্থায় Font Option এ গিয়ে বার বার Font পরিবর্তন করা অত্যন্ত ঝামেলার কাজ এবং সময় বিনাশকারী।

খুব সহজে একটি Shortcut পদ্ধতি ব্যাবহার করে Font পরিবর্তন করা যায়। MS Word এ আমরা সাধারনত বাংলা লেখার জন্য SutonnyMJ এবং ইংরেজি লিখার জন্য Times New Roman ব্যাবহার করি। আসুন এখন এই দুটি Font এর Shortcut তৈরি করে ফেলি যাতে একটা চাপ দিয়েই SutonnyMJ থেকে Times New Roman এ চলে যাওয়া যায় এবং একটা চাপ দিয়েই Times New Roman থেকে SutonnyMJ তে চলে আসা যায়।

১। SutonnyMJ
প্রথমে আপনার MS Word ফাইল খুলুন। এখন Tools মেনু থেকে Customize এ ক্লিক করুন। নিচের ছবির মত Customize বক্স খুলবে -

এবার এই বক্স এর নিচের দিকের Keyboard এ ক্লিক করুন। Customize Keyboard নামে আরেকটি নতুন বক্স খুলবে। ওই বক্স এর বামপাশের Categories লিস্ট থেকে Fonts সিলেক্ট করুন। এবার তার ডান পাশের Fonts লিস্ট থেকে SutonnyMJ সিলেক্ট করুন। বিষয়টি নিচের ছবির মত হবে -

এখন Fonts এর নিচের Press new shortcut key এর নিচের ঘরে একটি Shortcut বসিয়ে দিন, যেমন : Ctrl+5 (Ctrl ধরে 5 চাপুন)। এবার একদম নিচে বাম পাশ থেকে Assign এ ক্লিক করুন। Close এ ক্লিক করুন। Close এ ক্লিক করুন। ব্যাস কাজ শেষ এখন দেখুন Keyboard থেকে Ctrl ধরে 5 চাপলে আপনার ফাইল এর Font পরিবর্তন হয়ে SutonnyMJ হয়ে গেছে।

২।  Times New Roman
 সবকিছুই আগের মত হবে। শুধু Fonts লিস্ট থেকে Times New Roman সিলেক্ট করুন। আর Fonts এর নিচের Press new shortcut key এর নিচের ঘরে নতুন একটি Shortcut বসিয়ে দিন, যেমন : Ctrl+4 (Ctrl ধরে 4 চাপুন)। আগের মত Assign করে Close করুন। এখন দেখুন Keyboard থেকে Ctrl ধরে 4 চাপলে আপনার ফাইল এর Font পরিবর্তন হয়ে Times New Roman হয়ে গেছে।  :) :)

এই কাজটি একবার করলেই আপনার সকল ওয়ার্ড ফাইল এ সুবিধাটি উপভোগ করতে পারবেন। 

Post Comment

2 comments:

  1. sir, amr computer e ms word e automatically font change hoye jay. onk bar save korar por o defult thake na.. ei obostha ami ki korte pari..?

    ReplyDelete