Wednesday, July 25, 2018

Proactive হই

"Proactive"
সংজ্ঞাঃ a person, creating or controlling a situation by causing something to happen rather than responding to it after it has happened.
ভাবানুবাদ এমন হতে পারে- Proactive তারা, যারা কিছু ঘটে যাওয়ার পর প্রতিক্রিয়া দেখান না বরং নিজের উদ্যোগে কিছু ঘটিয়ে একটি অবস্থার সৃষ্টি বা নিয়ন্ত্রণ করেন।
অর্থাৎ Proactive গণ স্বপ্রণোদিত, নিজের থেকে এগিয়ে গিয়ে কাজের দ্বায়িত্ব গ্রহণে আগ্রহী, সৃজনশীল, উদ্যোগী, কর্মঠ, আত্মবিশ্বাসী।
শুনতে পাই, আমাদের এই ভূমি নাকি পান্ডব বর্জিত। আমাদের সমসাময়িক স্বাধীনতা অর্জনকারী দেশগুলো আজ আমাদের চেয়ে অনেক বেশি অগ্রগামী । জাতীয় শিক্ষা ব্যবস্থা আজো বিভাজনপূর্ণ। সাম্প্রদায়িকতা আজও মাঝে মাঝে চোখ রাঙায়। নেতা বা নেতৃত্ব শূন্যতার কথাও কেউ কেউ বলে।
আমাদের চারপাশে Proactive লোকের অনেক অভাব। বাঙালী জাতির অলসতার কথা বেগম রোকেয়া অনেক বছর আগে 'নিরীহ বাঙালী' প্রবন্ধে লিখেছিলেন। অনেক বছরে অনেক কিছুর পরিবর্তন হলেও আমাদের অলসতার পরিবর্তন যে কিছুই হয়নি তা নিশ্চিত করে বলা যায়। আমরা আগেও অলস ছিলাম, আমরা এখনো অলস; আমরা Proactive হতে পারিনি। বরং ইতিমধ্যে আমাদের মাঝে তীব্রতর হয়েছে আত্মকেন্দ্রিকতা।
কালে কালে আমরা বিভিন্ন উছিলায় Proactive হই না। তার ২/১ টি এমন-
কোন কাজ বা উদ্যোগ আমরা নিজেরা শুরু করতে চাই না। আমরা নিজেদের অনেক চালাক ভাবি। আমাদের ভাবটা এমন, কোন কাজ শুরু করে আমি যদি সফলভাবে শেষ করতে না পারি, তাতে আমার সম্মানহানি ঘটবে! আমার বীরত্ব কমে যাবে!! আমি সাধারণ হয়ে যাব!!! তাই আমরা নিজে শুরু না করে অন্য কেউ শুরু করার জন্য কালের পর কাল অপেক্ষা করতে থাকি। যদি কেউ Proactive হয়ে কোন উদ্যোগ গ্রহণ করে, প্রাথমিকভাবে তাকে এড়িয়ে চলি কারন আমরা ভাবি কোনভাবে সে যদি বিফল হয় তবে সম্মানহানি তারই হোক, শুধু শুধু আমি জড়িয়ে নিজের সম্মানহানি ঘটানোর দরকার কি? সুযোগ পেলে তার সমালোচনা করি, ঘাপটি মেরে তার কার্যক্রম পর্যবেক্ষণ করতে থাকি এবং কোনভাবে ওই Proactive লোকটি সফল হয়ে গেলে লাফ দিয়ে তাকে জড়িয়ে ধরি, তার সফলতার অংশীদার হয়ে যাই। সত্যিই আমরা অনেক চালাক!

আরেকটি উছিলা এমন, আমরা কাজে না জড়িয়ে নিজেদের তথাকথিত মূল্য বৃদ্ধি করি। আমাদের কেউ যখন কোন কার্যক্রমের অংশ করতে চায়, আমরা ইচ্ছে করে তাদের সাময়িকভাবে এড়িয়ে চলি। আমরা একবার ডাকলে যাইনা, দুইবার ডাকলে যাইনা, তিনবারে চেস্টা করি, ০৫/০৬ বার বলার পরে মুখে বিরক্তি নিয়ে যাই; তা যতই মহৎ কাজ হোক না কেন। আমাদের ধারণা, আমি সমাজের একজন মূল্যবান ব্যক্তি; কেউ যদি আমাকে হাত বাড়ালেই পেয়ে যায়, আমার মূল্য আর রইল কোথায়!
আমরা স্বপ্ন দেখি আমরা এগিয়ে যাব, আমরা স্বপ্ন দেখি আমরা জয়ী হব, আমরা স্বপ্ন দেখি আমরা সৌরভ ছড়াব। তবে প্রথমত আমাদের পণ করতে হবে অলসতা জয় করে আমরা Proactive হব, তবেই আমরা স্বপ্ন জয়ী হব।

Post Comment

1 comment:

  1. Your Affiliate Profit Machine is ready -

    Plus, getting it set up is as easy as 1, 2, 3!

    Here's how it all works...

    STEP 1. Choose which affiliate products the system will promote
    STEP 2. Add some push button traffic (this LITERALLY takes 2 minutes)
    STEP 3. Watch the system grow your list and sell your affiliate products on it's own!

    So, do you want to start making profits??

    The solution is right here

    ReplyDelete