Sunday, March 29, 2020

ভূত শক্তি

ভূত কি সব করতে পারে???
----------------
আজ একটা মুভি দেখলাম। মুভিতে একটা ভূতের চরিত্র ছিল। দেখলাম, ওই ভূত চরিত্রটি অনন্যসাধারণ সব কর্মকান্ড ঘটাল; যা একজন মানুষের পক্ষে অসম্ভব।

আসলে মুভি দেখা লাগে না, সাধারণভাবেই আমরা মনে করে থাকি ভূত হচ্ছে একটি অতিপ্রাকৃতিক ব্যাপার। এটি একটি শক্তি বা অপশক্তি। এই শক্তি আমাদের চারপাশে ঘুরে বেড়ায় এবং সময়, সুযোগ ও প্রয়োজনীয়তা অনুভব করলে তারা আমাদের অর্থাৎ মানুষদের বিরক্ত করে। আমাদের সমাজে ভূতদের অনেক মন্দ ও অনিষ্টকর কল্পকাহিনীর চর্চা থাকলেও ভাল বা উপকারী কাহিনী তেমন একটা শোনা যায় না।

আমরা জানি, ভূতরা যখন যে রূপ গ্রহণ করতে চায় সে রূপ গ্রহণ করতে পারে, যখন যে কন্ঠে কথা বলতে চায় সে কন্ঠে কথা বলতে পারে, যখন যা করতে চায় তাই করতে পারে। ভূতদের অসীম ক্ষমতা, তাদের অশেষ শক্তি।

কেউ কেউ বলেন, "গভীর চাঁদনী রাত, একা একা বাড়ি ফিরছি, হাতে বাজার থেকে কেনা বড় বড় কৈ মাছের ঝুলি, হন হন করে দ্রুত পায়ে হাঁটছি, সাথে চাঁদের আলোয় সৃষ্ট নিজের ছায়াটাও সমান গতিতে ছুটে চলছে। হঠাৎ লক্ষ্য করলাম..........  যা বুঝার বুঝে গেলাম...........  গা টা ছম ছম করে উঠল। ছায়া দেখে যতটুকু বুঝলাম, লম্বায় ১৫ হাতের কম হবে না,,,,, সাদা একটুকরো কাপড় দিয়ে আপাদমস্তক ঢাকা। ঠিক আমার পিছু পিছু হাঁটছিল। অল্পতেই বুঝে গেলাম, আর দেরি করলাম না, ঝুলি থেকে একটা বড় সাইজের কৈ মাছ বের করে পিছন দিকে ছুড়ে দিলাম। কৈ মাছের কাঁটা চিবানোর স্পষ্ট শব্দ শুনতে পেলাম। আস্তে আস্তে ছায়াটা অদৃশ্য হয়ে গেল।"

উপরের কাহিনী থেকে আমরা কি বুঝলাম? বুঝলাম, ভূত অনেক লম্বা হতে পারে, এত লম্বা হয়েও একটুকরা সাদা কাপড় দিয়ে আপাদমস্তক ঢাকতে পারে, বাজারে গিয়ে সাদা কাপড় কিনতে পারে বা নিজে বানাতে পারে, কোন মানুষকে টার্গেট করে তার পিছু পিছু হাঁটতে পারে, এমনকি কৈ মাছও খেতে পারে।

আবার ভূত ধরার কবরেজ -রা যখন ভূতকে কবজা করে ফেলতে পারেন, তখন তারা ভূতকে ছোট বোতল বা শিশিতে ঢুকিয়ে পানিতে ফেলে দেন। সুতরাং ভূত অনেক ছোটও হতে পারে।

আমার বন্ধু শাহীন নিজে একদিন একটা ভূত উড়তে দেখেছে। কোন ঘরে ঢুকতে ভূতের কোন দরজা জানালা লাগে না, দেয়ালের গা ঘেঁষে দাঁড়ালেই ভূত যে কোন ঘরে অটো ঢুকে যেতে পারে। নিজে অদৃশ্য থেকে মানুষদের মারতে পারে, আবার ইচ্ছে করলে দৃশ্যমান হতে পারে।

শেষ করা যাবে না। আরো অনেক অনেক অনেক কিছু করতে পারে। এককথায়, ভূত সব করতে পারে।

শেষকথা-
আমাদের সমাজে এমন কেউ আছেন, যে ভূত হতে চান? ভূত হিসেবে যা ইচ্ছে তা করতে পারার সুযোগ নিয়ে সমাজের দূর্নিতীপরায়ন, ঘুষখোর, অসৎ লোকদের প্রতিদিন তিন বেলা করে রামধোলাই দিতে চান, এমন কি কেউ নেই???

Post Comment

No comments:

Post a Comment