Friday, May 26, 2017

আমার ছাত্রছাত্রীদের বলছি


১ সেপ্টেম্বর ২০১৪ সাল হতে আমি শিক্ষক। সেই হিসেবে আমি কোন অভিজ্ঞ শিক্ষক নই, তবে আমি একজন জাত শিক্ষক। আমার বাবা শিক্ষক, আমার কাকা শিক্ষক, আমার মামা শিক্ষক, আমার বড় বোন শিক্ষক, আমার মাসি (খালা) শিক্ষক, আমার পিসি (ফুফু) শিক্ষক। তাই প্রাকৃতিকভাবেই শিক্ষকের কিছু বৈশিষ্ট্য আগে থেকেই আমার মাঝে বিরাজমান। 

আমার প্রিয় ছাত্রছাত্রীরা, তোমরা আমার চোখের মণি। তোমাদের সাথে জড়িয়ে আছে আমার অনেক বড় স্বার্থ। স্বার্থটি আর্থিক নয় বরং মনতুস্টির। তোমরা যখনই ভাল কিছু করবে, তোমরা যখনই আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠবে, তোমরা যখনই অন্যায়ের প্রতিবাদ করতে শিখবে, তোমরা যখনই দেশের জন্য নিজের জীবন উৎসর্গ করতে সদাপ্রস্তুত থাকবে; সেদিন আমিই সবচেয়ে বেশি খুশি হব। পথে ঘাটে প্রান্তরে যখন আম জনতা তোমাদের খোশনামি করবে, আমি এগিয়ে গিয়ে বুক ফুলিয়ে গর্ব করে বলবো, আরে ওর কথা বলছেন? ওতো আমার ছাত্র / ছাত্রী। বল, এরচেয়ে বড় মনতুস্টি আর কি হতে পারে?

আমি একটি কথাই তোমাদের সবসময় বলি, মানুষ হতে হবে, মানুষের মত মানুষ হও। মানুষের মত মানুষ হবার প্রধান মৌলিক পথটি হচ্ছে নিয়মিত সঠিকভাবে অধ্যয়ন করা। তোমরা জান, "ছাত্রনং অধ্যয়নং তপঃ" অর্থাৎ ছাত্রছাত্রীদের মূল তপস্যা হল অধ্যয়ন করা। ছাত্রজীবনে তুমি যদি যথাযথ অধ্যয়নই না কর তাহলে নিশ্চিতভাবে জেনে রাখবে তোমার জীবনের ব্যর্থতা শুরু হল, এই ব্যর্থতা বাকি জীবনে কোনভাবেই তুমি কাটিয়ে উঠতে পারবে না, মানুষ হবার তোমার আর কোন সম্ভাবনাই থাকল না। আর এসব কিছুর জন্য এককভাবে একমাত্র তুমি নিজেই দায়ি। জীবনের একপর্যায়ে এসে তুমি সবকিছু বুঝতে পারবে, অনুতপ্ত হবে, আরেকবার সুযোগ পেতে চাইবে কিন্তু কোন লাভ হবে না। আজীবন একটি অভিশপ্ত জীবনকে সঙ্গী করেই তোমার দিন কাটবে। 

আমার প্রিয় ছাত্রছাত্রীরা, বিদ্যা বিনয় দান করে। বিদ্যা অর্জন করে তুমি যদি বিনয়ী হতে না শিখ তাহলে তুমি প্রকৃত মানুষ হতে পারলে না। তোমাকে বিনয়ী হতে হবে, তোমাকে ধীরস্বভাবের অধিকারী হতে হবে, তোমাকে ধৈর্যশীল হতে হবে, তোমাকে পরমতসহিষ্ণু হতে হবে, তোমাকে সৃষ্টিশীল হতে হবে এবং তোমাকে প্রগতিশীল হতে হবে। অন্যের প্রতি তোমার আচরণই প্রকাশ করবে তোমার মনুষ্যরূপ।

আমার প্রাণস্পন্দনরা, নিয়ম করে প্রতিদিন খেলাধুলা করবে। সময় করে পাঠ্যবই এর পাশাপাশি গল্প, কবিতা, উপন্যাস পড়বে। মাঝে মাঝে নিজেও কিছু লেখার চেষ্টা করবে। তবে বাজে আড্ডা থেকে নিজেদের বিরত রাখবে, অসৎ সঙ্গ পরিহার করবে, বন্ধু বাছাই এ সতর্ক হবে এবং মা বাবার সাথে সব কিছু শেয়ার করবে। মনে রাখবে, পৃথিবীতে মা বাবাই একমাত্রজন যারা কখনই, কোন অবস্থাতেই সন্তানের ক্ষতি করবে না বা অমঙ্গল কামনা করবে না। এই মা বাবার সাথে সব সময়, সব পরিস্থিতিতে, সারা জীবন ভাল আচরণ করবে। মা বাবাকে মান্য করবে, সম্মান করবে। জেনে রাখবে, মা বাবার আশীর্বাদ ছাড়া কেউ কোনদিন  প্রকৃত মানুষ হতে পারেনি; পারবেও না। পাশাপাশি একইভাবে শিক্ষকদের সম্মান করবে। মা বাবার পর শিক্ষকরাই পূজনীয়। শিক্ষকের অবাধ্য হয়ে সফল মানুষ হয়েছে, এরকম নজির এই পৃথিবীতে একটিও নেই।

বর্তমান সমাজে মাদক একটি ভয়ানক নাম। সাথে আছে টিজিং। এই দুটির কোনটিতেই আসক্ত হওয়া যাবে না। যদি আমার কোন ছাত্রছাত্রী এ দুটির যে কোনটিতে আসক্ত হও, সেদিন থেকে জেনে রাখবে তুমি আমার ছাত্র / ছাত্রী  নও। অন্তত আমি তোমাকে ছাত্র / ছাত্রী বলে পরিচয় দেব না। 

বর্তমান তথ্যপ্রযুক্তিনির্ভর বিশ্বের সাথে তাল মেলাতে অবশ্যই তুমি তথ্যপ্রযুক্তি ব্যবহার করবে। তবে খেয়াল রাখবে, তোমার যেন আসক্তি না হয়। প্রয়োজনে ব্যবহার করবে তবে বিনা কারনে কখনই তথ্যপ্রযুক্তি পণ্যের সামনে বসে থেকে সময় নষ্ট করবে না।


আমার প্রিয় বাবা/ মায়েরা, তোমাদের সময় অনেক মূল্যবান। নষ্ট করার মত সময় তোমাদের হাতে নেই। সময়ের সাথে পাল্লা দিয়ে তোমাদের অনেক দূর যেতে হবে, অনেক অসম্পূর্ণ কাজ তোমাদের সম্পূর্ণ করতে হবে, সমাজ ও দেশ তোমাদের পথ চেয়ে বসে আছে, আর তোমাদের এই স্বপ্নবাজ শিক্ষকের অনেক   স্বপ্ন তোমাদেরকেই পূরণ করতে হবে।

পারবে না? পারবে তো? 

Post Comment

No comments:

Post a Comment