Friday, March 31, 2017

ইন্টারনেট ফ্রি বেসিকস এ "শিক্ষক বাতায়ন" নেই কেন?


ইন্টারনেট ফ্রি বেসিকস হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ইন্টারনেট ডট ওআরজি (www.internet.org) প্রকল্পের আওতায় গ্রাহকদের জন্য বিনা খরচের ইন্টারনেট সেবা। ২০১৫ সালের মে মাস থেকে বাংলাদেশে এই ফ্রি বেসিকস এর মাধ্যমে ইন্টারনেট গ্রাহকরা বেশ কিছু ওয়েবসাইট ফ্রি  ভিজিট করার সুযোগ পাচ্ছেন। বাংলাদেশ এ সর্বপ্রথম এ সেবা চালু করে মোবাইল ফোন কোম্পানি রবি, তখন ২৫ টি জনপ্রিয় ওয়েবসাইট ফ্রি ব্রাউজ করার সুযোগ ছিল। পরবর্তীতে গ্রামীণফোনও এই ফ্রি বেসিকস সেবা দেওয়া শুরু করে এবং আরো নতুন নতুন ওয়েবসাইট এই ফ্রি বেসিকস এর আওয়তাভুক্ত হয়। এর মধ্যে রয়েছে সরকারি তথ্যাবলি, চাকরির খোঁজ-খবর, ই-কমার্স, অনলাইন মার্কেটপ্লেস, শিক্ষা সম্পর্কিত তথ্য, নারী স্বাস্থ্য, জরুরি নম্বর, আবহাওয়া বার্তার কয়েকটি ওয়েবসাইট।

তবে অত্যন্ত দুঃখের বিষয় এই যে, জনপ্রিয় ওয়েবসাইট "শিক্ষক বাতায়ন" এখনো এ ফ্রি বেসিকস-এ যুক্ত হয় নি। বাংলাদেশে এই ফ্রি বেসিকস প্রকল্প উদ্বোধন করেছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেছিলেন, “এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে ফ্রি ইন্টারনেট একটি জ্ঞানভিত্তিক সমাজ ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশ গড়তে সহায়ক হবে।” তিনি আরো বলেছিলেন, “প্রাথমিকভাবে ২৫টি ওয়েবসাইট যুক্ত হলেও ধীরে ধীরে প্রয়োজনীয় আরও অনেকগুলো ওয়েবসাইট এতে যুক্ত হবে। এটা কেবল শুরু। আশা করি, অন্য অপারেটররাও ধীরে ধীরে আমাদের এ উদ্যোগে এগিয়ে আসবে।” [ সুত্র- bdnews24.com ] মন্ত্রী মহোদয়ের কথামত আরো অনেকগুলো ওয়েবসাইট ইতিমধ্যে ফ্রি বেসিকস এ যুক্ত হয়েছে কিন্তু সরকারি পৃষ্ঠপোষকতাপুষ্ট "শিক্ষক বাতায়ন" কেন এখনো ফ্রি বেসিকস এ যুক্ত হয়নি তা ঠিক বুঝে উঠতে পারছি না।  

আশা করছি অতিসত্বর 'প্রথম আলো, Bdnews24, Crickbuzz, ফেসবুক ইত্যাদির' সাথে শিক্ষকদের প্রিয় গন্তব্য "শিক্ষক বাতায়ন" ইন্টারনেট ফ্রি বেসিকস এ যুক্ত হবে এবং একজন শিক্ষক বিনা খরচে "শিক্ষক বাতায়ন" এ প্রবেশ করতে পারবেন, বিভিন্ন শিক্ষকদের লেখা ব্লগ পোস্ট পড়তে পারবেন, কোন কোন বিষয়ের কন্টেন্ট আপলোড হয়েছে দেখতে পারবেন, নিজের ব্লগ পোস্ট এ কেউ মন্তব্য করেছে কিনা দেখতে পারবেন, মন্তব্যের উত্তর দিতে পারবেন, এককথায় বিনা খরচায় সর্বক্ষণ বাতায়ন এর সাথে তিনি যুক্ত থাকবেন। এই আশা কি আমরা করতে পারি না? 

Post Comment

No comments:

Post a Comment