Wednesday, July 26, 2017

শিক্ষা ও ছুটি

এখনকার ছেলে মেয়েরা আমাদের সময়ের মত রোজা ও ঈদের ছুটি উপভোগ করতে পারে না। বিশেষ করে স্কুল পড়ুয়া ছেলে মেয়েরা।
আশাকরি সবাই আমার সাথে একমত হবেন স্কুল জীবন মানুষ এর জীবনের শ্রেষ্ঠ সময়। সারা জীবন মানুষ এই স্কুল জীবনটাকেই সবচেয়ে বেশি মিস করে। স্কুল জীবনের বন্ধুরাই জীবনের শ্রেষ্ঠ বন্ধু হয়। স্কুল জীবনেই ছেলে মেয়েরা বেশি হাসে, বেশি কাঁদে, বেশি বেড়ায়, বেশি মান করে কখনোবা অভিমান করে। পরবর্তী জীবনে এসে লাখ টাকা খরচ করেও স্কুল জীবনের সেই আনন্দটা আর ফিরে পায় না।
ইদানীং পৃথিবীটা খুব দ্রুত বদলে যাচ্ছে। মানুষগুলো দিন দিন কেমন যেন যন্ত্র হয়ে যাচ্ছে। মানুষগুলোর জন্য শুধু কাজ আর কাজ, অন্যদিকে ছেলে মেয়েদের জন্য শুধু পড়া আর পড়া। এর বাইরে আর কেউ কিছু ভাবতে চাইছে না। সবাই কোন এক কি যেন পাওয়ার আশায় শুধু দৌড়াচ্ছে। কেউ থামতে চাইছে না। জীবন কেমন যেন রসহীন শুষ্ক আমের আঁটির মত হয়ে গেছে। আর সোনালী শৈশব! সেতো আজ লুপ্তপ্রায় একটি কথার কথা। শৈশব এখন আর সোনালী নয়, সাদামাটা। জীবন শুরু হয় মাতৃস্নেহ বর্জিত হয়ে। স্কুল জীবন শুরু হয় বইয়ের বোঝা কাঁধে নিয়ে আর স্কুল জীবনের বড় ছুটিগুলো শুরু হয় বিশেষ ক্লাস বা বিশেষ ব্যাচ এ পড়ার রুটিন হাতে পেয়ে। ছুটির দিনগুলোতে বেড়ানোর কোন সুযোগ নেই, বন্ধুদের সাথে ঘুরে বেড়ানোর কোন সুযোগ নেই, সিনেমা হল এ গিয়ে সিনেমা দেখার কোন সুযোগ নেই, মান অভিমান এর কোন সুযোগ নেই। এটা কেমন করে সোনালী শৈশব হতে পারে। ছুটির দিনেও শুধু পড়া, পড়া আর পড়া।
আমাদের সময় রোজা আর ঈদের এই একমাস ছিল বিন্দাস ঘুরে বেড়ানোর সময়, আনলিমিটেড বেড়ানোর সময়, শৈশব উপভোগ করার সময়। এই একমাস সময়ে কেউ পাঠ্যবই ধরতে আমি দেখিনি। আমাদের সময়ের ছেলে মেয়েরা কি মানুষ হয় নি? কেন আমরা এভাবে যান্ত্রিক হয়ে যাচ্ছি?? কেন আমরা আমাদের ছেলে মেয়েদের শৈশব হরন করছি???

Post Comment

No comments:

Post a Comment