Wednesday, June 19, 2013

ই-মেইলের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে উদ্ধার করবেন

বর্তমানে আমাদের প্রায় সকলের একাধিক ই মেইল থাকে। অনেক সময় কিছু ই মেইল অনেক দিন পর পর ব্যাবহার করা হয়, সে ক্ষেত্রে আমরা অনেকেই পাসওয়ার্ড ভুলে যাই। কিছু পন্থা অবলম্বন করে অনেক ক্ষেত্রেই হারানো পাসওয়ার্ড ফিরে পাওয়া যায়। নিচে তা নিয়ে আলোচনা করা হল - 

জিমেইলের ক্ষেত্রে:
জিমেইলে ঢোকার (লগ-ইন) সময় যখন ঢুকতে পারবেন না তখন লগ-ইন-এর নিচে Can’t access your account?-এ ক্লিক করুন। নতুন পৃষ্ঠা এলে I don’t know my password নির্বাচন করে Email address বক্সে ই-মেইল ঠিকানা লিখে Continue-তে ক্লিক করুন। এখন কোড বক্সে ওপরের কোডগুলো লিখে Continue-এ ক্লিক করুন। নতুন পেইজ আসলে আপনার বিকল্প ই-মেইল ঠিকানার অপশনটি নির্বাচন করাই থাকবে, না থাকলে নির্বাচন করে Continue-এ ক্লিক করুন। আপনার বিকল্প ই-মেইল আইডিতে একটি মেইল যাবে এবং সেই মেইলে একটি লিংক থাকবে। ওই লিংকে ক্লিক করলে নতুন পাসওয়ার্ড চাইবে। তখন নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ই-মেইল আইডি রিকভার করতে পারবেন। আপনার ই-মেইল আইডিতে যদি বিকল্প ই-মেইল না দেওয়া থাকে বা আপনার বিকল্প ই-মেইল ঠিকানার পাসওয়ার্ডও যদি ভুলে গিয়ে থাকেন তাহলে Answer my security question নির্বাচন করে Continue-এ ক্লিক করুন। নতুন পেইজ আসলে আপনাকে একটি প্রশ্ন করা হবে, যে প্রশ্নটি ই-মেইল ঠিকানা তৈরি করার সময় নির্বাচন করে দিয়েছিলেন। প্রশ্নটির সঠিক উত্তর দিলেই নতুন পাসওয়ার্ড চাইবে তখন নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ই-মেইল আইডি রিকভার করতে পারবেন। প্রশ্নটির উত্তরও যদি ভুলে যান বা কেউ পরিবর্তন করে ফেলে তাহলে I can’t answer my security question নির্বাচন করে Continue-তে ক্লিক করুন। এখানে একটি ফরম পাবেন সেটি পূরণ করে Submit-এ ক্লিক করুন। ফরম পূরণ করার সময় সব প্রশ্নের উত্তর সঠিক দিয়ে থাকলে ২৪ ঘণ্টা পর আপনার অন্য ই-মেইল ঠিকানায় (যেটি ফরম পূরণ করার সময় দিয়েছেন) একটি মেইল যাবে এবং সেই মেইলে একটি লিংক থাকবে। ওই লিংকে ক্লিক করলে নতুন পাসওয়ার্ড চাইবে তখন নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ই-মেইল আইডি রিকভার করতে পারবেন।

ইয়াহুর ক্ষেত্রে :
ইয়াহুতে ঢোকার (লগ-ইন) সময় যখন ঢুকতে পারবেন না তখন লগইন-এর নিচে I can’t access my account-এ ক্লিক করুন। নতুন পৃষ্ঠা এলে I have a problem with my password নির্বাচন করে Next-এ ক্লিক করুন। এরপর My Yahoo! ID is: এ আপনার ইয়াহু ই-মেইল ঠিকানা লিখে Type the code shown বক্সে নিচের কোডগুলো লিখে Next-এ ক্লিক করুন। নতুন পেইজ আসলে Send a message to my alternate email address:-এ আপনার বিকল্প ই-মেইল ঠিকানাটি লিখে Next-এ ক্লিক করুন। আপনার বিকল্প ই-মেইল ঠিকানায় একটি মেইল যাবে এবং সেই মেইলে একটি ওয়েব লিংক থাকবে। ওটায় ক্লিক করলে নতুন পাসওয়ার্ড চাইবে তখন নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ই-মেইল ঠিকানা পুনরুদ্ধার করতে পারবেন। আপনার ই-মেইল ঠিকানায় যদি বিকল্প ই-মেইল না দেওয়া থাকে বা আপনার বিকল্প ই-মেইলের পাসওয়ার্ডও যদি ভুলে গিয়ে থাকেন তাহলে Send a message to my alternate email address:-এর নিচের অপশনটি Use my secret questions নির্বাচন করে Next-এ ক্লিক করুন। নতুন পৃষ্ঠা এলে আপনাকে দুটি প্রশ্ন করা হবে, যে প্রশ্নগুলো ই-মেইল ঠিকানা তৈরি করার সময় নির্বাচন করে দিয়েছিলেন। প্রশ্নগুলোর সঠিক উত্তর দিলেই নতুন পাসওয়ার্ড চাইবে তখন নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ই-মেইল ঠিকানা পুনরুদ্ধার করতে পারবেন।

Post Comment

8 comments:

  1. yahoo mail ar khetre jodi security question o vhule jai, alternative email jodi vula jai tobe ki vabe recover hobe bondhu?

    ReplyDelete
    Replies
    1. ota ekhono pai nai dost. paile pore update dibo. thanks.

      Delete
  2. আমারটা ঠিক করে দিবেন please

    ReplyDelete
  3. এটা এন্ড্রোয়েড ফোন দিয়ে করা যাবে? নাকি কম্পিউটার লাগবে?

    ReplyDelete